সোমবার, ১৩ জুলাই ২০২০, ০৫:৩১ অপরাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
মিথ্যা মামলায় বন্দি জবি শিক্ষার্থীর মুক্তির দাবিতে সহপাঠীদের অনলাইন এক্টিভিটি দিনাজপুরের হিলি স্থল বন্দরে মসলা জাতীয় পন‍্য আমদানী বৃদ্ধি পাওয়ায় দাম কমেছে স্থানীয় বাজারে সমুদ্রের গ্রাসে কুয়াকাটার সৈকত রাণীনগরে স্ত্রী হত্যার ঘটনায় মামলা দায়ের নওগাঁয় আরও ২ জন আক্রান্ত মোট আক্রান্ত ৬৭৬ জন তালতলীতে পূর্ণাঙ্গ স্বাস্থ্য কমপ্লেক্সের দাবীতে  একযোগে উপজেলার ১৩ বাজারে মানববন্ধন তালতলীতে সমাজ সেবা অফিসের কম্পিউটার অপারেটর আটক কাউখালী উপজেলা নির্বাহী অফিসার মোছা. খালেদা খাতুন রেখা করোনায় আক্রান্ত ৯ জন শিক্ষক অবৈধ ভাবে সরকারের লাখ লাখ টাকা আত্মসাৎ করে নথিপত্র গায়েব ত্রিশাল বিদ্যুৎ অফিসে বঙ্গবন্ধু’র নাম ভুল

হুয়াওয়ে ‘চীনা সামরিক বাহিনীর সমর্থনপুষ্ট’: ট্রাম্প প্রশাসন

আন্তর্জাতিক ডেস্কঃ
  • Update Time : বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ১৫ Time View

চীনের টেলিকম জায়ান্ট কোম্পানি হুয়াওয়েসহ দেশটির শীর্ষ ২০টি ব্যবসায়িক প্রতিষ্ঠান ‌‘হয় সামরিক বাহিনীর মালিকানাধীন অথবা সমর্থনপুষ্ট’, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে নিশ্চিত হয়েছে বলে জানানো হচ্ছে। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মার্কিন গণমাধ্যমে প্রকাশিত হওয়া ওই তালিকায় রয়েছে ভিডিও নজরদারির প্রতিষ্ঠান হিকভিশন, চায়না টেলিকম, চায়না মোবাইল ও এভিআইসি। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তে উপনীত হওয়ার মাধ্যমে চীনের বিরুদ্ধে দেশটির নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞার পথ সুগম হলো বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

বিবিসি সংবাদদাতারা বলছেন, চীনের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো কিভাবে স্পর্শকাতর প্রযুক্তি দেশটির সামরিক বাহিনীর কাছে পাচার করছে, মার্কিন কংগ্রেশনাল কমিটি, ব্যবসায়ী, বিনিয়োগকারী ও চীনা ব্যবসায়ে মার্কিন অংশীদারদের জানানোর জন্যই এই তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকা আর বড় হতে পারে বলে ধারণা।

মার্কিন আইন অনুযায়ী, চীনের পিপলস লিবারেশন আর্মির ‘মালিকানাধীন বা নিয়ন্ত্রিত’ যেসব প্রতিষ্ঠানের কর্মী যুক্তরাষ্ট্রে কর্মরত আছেন তাদের খুজে বের করার দায়িত্ব দেশটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের। এই তালিকা প্রকাশে ডেমোক্রেট ও রিপাবলিকান উভয় দলের আইন প্রণেতাদের পক্ষ থেকে পেন্টাগনের ওপর চাপ বাড়ছিল।

সিনেটরদের ওপর নীতি পর্যালোচনার আহ্বান

গত বছরের নভেম্বরে মার্কিন সিনেটর টম কটন এবং চাক শুমার দেশটির বাণিজ্যমন্ত্রী উইলবার রসকে চিঠি লিখে দেশটির রফতানি নিয়ন্ত্রণ এবং জাতীয় প্রতিরক্ষা সংক্রান্ত দুইটি নীতি পর্যালোচনার আহ্বান জানান।

চিঠিতে যেসব প্রতিষ্ঠানের সাথে চীনা সংযোগ রয়েছে, সেসব প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ মার্কিন প্রযুক্তি রফতানির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল। বাণিজ্য মন্ত্রণালয় কেন দ্রুত রফতানি-নিয়ন্ত্রণ বিষয়ক আইন সংস্কার করছে না সে প্রশ্নও তোলা হয় তাতে।

তাদের দাবি ছিল, সামরিক কর্মকাণ্ডের মাধ্যমে মার্কিন প্রযুক্তি গোপনে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কাছে চলে যাচ্ছে কিনা এবং চীনা করপোরেশনগুলো সাধারণ নাগরিকরা ব্যবহার করেন এমন সাধারণ প্রযুক্তির মাধ্যমে দেশটির সামরিক বাহিনীর জন্য তথ্য সরবারহ করছে কিনা, সে বিষয়ে অনুসন্ধান চালানো হোক।

জাতীয় নিরাপত্তার স্বার্থে দ্রুত এই অনুসন্ধান এবং নীতি পর্যালোচনার কাজটি করার দাবি জানান সিনেটর কটন এবং শুমার। ২০১৮ সাল থেকে হুয়াওয়ের বিরুদ্ধে চীন সরকারের হয়ে গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগ তোলে যুক্তরাষ্ট্র। কিন্তু চীন এবং হুয়াওয়ে বরাবর এই অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

কিছু পশ্চিমা দেশ হুয়াওয়ের সরঞ্জামাদি তাদের দেশের টেলিকম নেটওয়ার্কে ব্যবহার নিষিদ্ধ করেছে এর কারণ হিসেবে তারা নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের কথা বলছে।

হোয়াইট হাউস ইতোমধ্যেই হুয়াওয়ে এবং অন্য চীনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কয়েকটি পদক্ষেপ নিয়েছে, যার মধ্যে রয়েছে হুয়াওয়ের কাছে নির্দিষ্ট কিছু প্রযুক্তি সরকারি অনুমতি ছাড়া কোন মার্কিন কোম্পানি বিক্রি করতে পারবে না।

প্রশাসন ইতিমধ্যে এও বলেছে যে, হুয়াওয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক গোপনীয়তা চুরি করেছে আর নতুন চীন-আমেরিকা বাণিজ্য যুদ্ধ তারই একটি জবাব। হুয়াওয়ে এই মূহুর্তে বিশ্বের সবচেয়ে বড় টেলিকম কোম্পানিগুলোর একটি। মূলত মোবাইল ফোন নেটওয়ার্কের যন্ত্রপাতি তৈরি করে এটি।

এক্ষেত্রে তাদের আগে মূলত নকিয়া এবং এরিকসনের মতো কোম্পানিরই একচেটিয়া ব্যবসা ছিল। কিন্তু এরই মধ্যে হুয়াওয়ে তাদের ছাড়িয়ে গেছে। এই কোম্পানি প্রতিষ্ঠাতা হচ্ছেন রেন ঝেংফেই, যিনি চীনের পিপলস লিবারেশন আর্মির একজন সাবেক কর্মকর্তা।

হুয়াওয়ের সদর দফতর চীনের শেনজেনে। এক লাখ আশি হাজার মানুষ এই কোম্পানিতে কাজ করেন। এটির মালিকানা ৮০ হাজার কোম্পানি কর্মীর হাতে।

নিউজটি শেয়ার করুন

posted by: মোঃ জহিরুল ইসলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib