শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:০১ অপরাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
বিরামপুরে স্বেচ্ছাসেবক দলের পরিচিতি সভা ও দোয়া মাহফিল আমতলীতে ‘মৃত’ ব্যক্তি করোনা টিকা নিতে চান ৮ দিনেও খোঁজ মেলেনি চুরি হওয়া নবজাতকের ধারের ১০ কেজি চাল ফেরৎ চাওয়ায় ভাইয়ের ছেলের হাতে চাচা খুন! আটক তিন। বানারীপাড়ায় অধ্যক্ষ নিজাম উদ্দিন চির নিন্দ্রায় শায়িত নওগাঁয় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েও বাড়িছাড়া প্রতিবন্ধী পরিবার ত্রিশা‌লে জাতীয় কৃষক স‌মি‌তির সমা‌বেশ অনু‌ষ্ঠিত বাগেরহাটে চার দফা দাবিতে ডিপ্লোমা শিক্ষার্থীদের মানবন্ধন বাগেরহাট জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের নব গঠিত কমিটির পরিচিতি সভা মোরেলগঞ্জ আওয়ামী লীগ ১৭ বিদ্রোহী প্রার্থী কে দল থেকে বহিস্কার
সিলেট বিভাগের সকল জেলায় জেলা প্রতিনিধি আবশ্যক। আগ্রহীগন যোগাযোগ করুন somoysongjog24@gmail.com

রংপুরে গ্রাম আদালতের এখতিয়ার বর্হিভুত সম্পর্কে প্রশিণ শুরু

আলো রহমান আখি,রংপুর ব্যুরোঃ
  • Update Time : সোমবার, ১৪ জুন, ২০২১
  • ৫৭ Time View

বাংলাদেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর ন্যায়বিচার প্রাপ্তির পথকে সহজ করার ল্েয স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়িত বাংলাদেশ সরকার, ইউরোপীয়ান ইউনিয়ন এবং ইউএনডিপি-এর অর্থায়নে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের মাঠ পর্যায়ের কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।
এই প্রকল্পের উদ্দেশ্য হলো স্থানীয়ভাবে সহজে, কম খরচে, দ্রুত এবং স্বচ্ছ প্রক্রিয়ায় বিরোধ নিষ্পত্তি করা এবং অন্যায়ের প্রতিকার লাভের জন্য তৃণমূলের দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষ করে নারীদের সমতা বৃদ্ধি করা হয়।
এ বিষয়ে ডিএমআই পদ্ধতি বিষয়ক প্রশিণ তিন দিন ব্যাপী শুরু হয়েছে। আজ সোমবার দুপুরে প্রশাসনের আয়োজনে সার্কিট হাউস সম্মেলন কে গ্রাম আদালত এর ত্রৈমাসিক প্রতিবেদন তৈরি ও তা কিভাবে জমা দিতে হবে তা ট্রেনিং হাতে কলমে প্রশিণ দেওয়া হয়।
তাছাড়াও গ্রাম আদালত কি, এর গঠন, এখতিয়ার ও মামলা গ্রহন হতে নিস্পত্তি পযন্ত কি কি ধাপ রয়েছে এবং গ্রাম আদালতের আইন ধারা বিধি ও কি ভাবে মামলার রিপোট প্রদান করতে হবে। গ্রাম আদালতে কি কি ধরনের মামলা গ্রহণ করা যাবে বা কোন গুলো মামলা গ্রাম আদালতের এখতিয়ার বর্হিভুত সে সম্পর্কে আলোচনা করা হয়।
এ সময় স্থানীয় সরকারের উপপরিচালক সৈয়দ ফরহাদ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রংপুর জেলা প্রশাসক আসিব আহসান। প্রশিন পরিচালনা করেন গ্রাম আদালত প্রকল্পের ডিএফ এ টি এম রফিকুল ইসলাম, সার্বিক সহযোগীতায়,মোঃ নুর ইসলাম। প্রশিনে মিঠাপুকুর উপজেলার ১৭ টি ইউনিয়ন পরিষদের সচিব ও হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, যে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক কোন আবেদন নাকচ করা হলে দেওয়ানী ও ফৌজদারী উভয় েেত্রই নাকচ এর ৩০ দিনের মধ্যে আবেদনকারী সহকারী জজ আদালতে রিভিশন করতে পারবেন। রিভিশনের আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট সহকারী জজ উহা প্রাপ্তির তারিখ হইতে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে নিষ্পত্তি করিবেন।
গ্রাম আদালতের সবচেয়ে বড় সুবিধা হলো এখানে এডভোকেট নিয়োগ করা লাগে না/যায় না। আবেদনকারী ও প্রতিবাদী নিজের বক্ত্য নিজেই দিতে পারেন। তবে বিরোধের কোন প যদি পর্দানশীল মহিলা অথবা সরকারী কর্মকর্তা হয় তবে চেয়ারম্যানের নিকট আবেদনপূর্বক বিনা অর্থে শুনানীতে তার পে কথা বলার জন্য কোন ব্যক্তিকে প্রতিনিধি দিতে হবে

নিউজটি শেয়ার করুন

posted by: কাওসার হামিদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib