শুক্রবার, ২৫ জুন ২০২১, ০৬:২২ পূর্বাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
আমতলীতে আয়রণ ব্রিজ ভেঙ্গে খালে ৭ গ্রামের ১৫ হাজার মানুষের ভোগান্তি কলারোয়া এনজিও সংস্থা উত্তরণের আয়োজনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত নীলফামারীর কিশোরগঞ্জে কাবিটার বরাদ্ধ দিয়ে শহরে রুপান্তরিত হচ্ছে গ্রাম স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে রংপুরে মোবাইল কোর্ট ‌ত্রিশাল পৌরসভার বা‌জেট ঘোষণা আমতলীতে হ্যাট্রিক পূর্ণ করলেন চাওড়া ইউপি চেয়ারম্যান বাদল খাঁন সড়কবাতিতে পুরো নগরীতে ফিরেছে প্রাণ-রসিক মেয়র নীলফামারী পৌর সভার ৪৬ কোটি টাকার বাজেট ঘোষণা কলারোয়ার ধানদিয়া কমিউনিটি ক্লিনিকে ব্র্যাকের উদ্যোগে মাস্ক বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত করোনায় স্কুল বন্ধ, অফিস কক্ষেই অনৈতিক কর্মকান্ডে লিপ্ত শিক্ষক-শিক্ষিকা: প্রতিবাদ করায় হয়রানিমূলক মামলা
সিলেট বিভাগের সকল জেলায় জেলা প্রতিনিধি আবশ্যক। আগ্রহীগন যোগাযোগ করুন somoysongjog24@gmail.com

মাধবপুর ভুট্টা চাষে সফল কৃষকরা

পিন্টু অধিকারী মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি:
  • Update Time : বুধবার, ৫ মে, ২০২১
  • ৭২ Time View
হবিগঞ্জের মাধবপুর উপজেলায় এবার ইউনিয়নের বিভিন্ন স্থানে ভূট্টা চাষে বাম্পার ফলন সফল হয়েছে। এতে কৃষকের মুখে হাসি ফুটেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার উপজেলার প্রায় সব ইউনিয়নে ১১০ হেক্টর জমিতে ভূট্টার চাষাবাদ করেছে কৃষকরা।

 

মাধবপুর উপজেলার বিভিন্ন স্থানে এই ভুট্টা চাষাবাদ করা হয়েছে।তবে বহরা, চৌমুহনী, শাহজাহানপুর, বুল্লা ইউনিয়নের অনেক স্থানে এই ভূট্টা চাষাবাদ বেশি হয়েছে। প্রতি ১ বিঘা জমিতে প্রায় ৫ কেজি ভূট্টার বিজ ব্যবহার করে কৃষকরা।

স্থানীয় কৃষকরা বলছেন, সার ও শ্রমিক মজুরীর দাম সেসময় কিছুটা কম থাকায় এ চাষাবাদ এবার কিছুটা বেশি হয়েছে। উপজেলার বহরা ইউনিয়নের  আদর্শ কৃষক মোঃ আব্দুল হাই, হামিদ, মাসুক মিয়া সহ অনেকেই জানান, এবার ভুট্টার বাজার ভাল লাভবান হবে কৃষকেরা। ধানের তুলনায় ভূট্টা চাষ করতে খরচ কম ও ভূট্টা লাভজনক। বিশেষ করে শহরাঞ্চলে হলদে ও সোনালী রংগের পাকা ভুট্টার থোর (শীষ) বিক্রি করা হয় চড়া দামে।
 
বহরা ইউনিয়নের দূর্বলপুর গ্রামের কৃষক সোনাবালি বলেন, মাধবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস থেকে আমাকে বিনা মূল্যে ভূট্টার বিজ দেয়া হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর স্যার তাপস চন্দ্র দেবের পরামর্শে গতবছরের তুলনায় এইবছর আমি ভূট্টা চাষ করেছি প্রায় ১ বিঘা জমি বেশি চাষ করি। সম্প্রতি ভুট্টা পরিপক্ক হলে পরিবারের লোকজন নিয়ে ফসল সংগ্রহ শুরু করেন। প্রতি মণ ভুট্টার বাজার মূল্য ৯’শ থেকে ১ হাজার টাকা। ভুট্টা ছাড়ানোর পর গাছ জ্বালানী হিসেবেও উত্তম। এগুলো সারা বছর রান্না করেও কিছু বিক্রি করা যায়। আগামী বছর ৫-৬ বিঘা জমিতে ভুট্টার আবাদ করবেন বলে তিনি জানান।

এ বিষয়ে মাধবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তারা আল মামুন হাসান বলেন, মাধবপুরে ২০১৮-২০১৯ ভূট্টা চাষ হয় ৪০ হেক্টর, ২০১৯-২০২০ চাষ হয় ১০০ হেক্টর, ২০২০-২০২১ ভূট্টা চাষ হয় ১১০ হেক্টর। আমাদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস থেকে ভূট্টা চাষ করতে আগ্রহী কৃষকদের মাঝে উন্নত মানের ভূট্টার বিজ বিনামূল্যে দেয়া হয়। উপজেলার প্রায় সবকয়টি ইউনিয়নে গত বছরের চেয়ে এবার লাভজনক ভুট্টা চাষাবাদ কিছুটা বেশি হয়েছে। সংশ্লিষ্ট কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা এ লাভজনক চাষাবাদে ঝুকে পড়ে। আবহাওয়া অনূকুলে থাকায় এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

নিউজটি শেয়ার করুন

posted by: সময় সংযোগ টুয়েন্টিফোর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib