রবিবার, ০৯ অগাস্ট ২০২০, ০২:৫২ পূর্বাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
পিরোজপুরের মঠবাড়িয়ায় ট্রিপল মার্ডারের মুলহোতাসহ গ্রেফতার-২ বরিশাল বানারীপাড়ায় এমপি মিরা’র উদ্যোগে বঙ্গবন্ধুর সহধর্মিণীর জন্মদিনে দোয়া মোনাজাত অনুষ্ঠিত সাগরে ট্রলার ডুবি দুই জেলের লাশ উদ্ধার কাঠালিয়ায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উদ্যাপিত ও অসহায় নারীদের সেলাই মেশিন বিতরণ হুমকির মুখে কুয়াকাটার একমাত্র ট্যুরিজম পার্ক ঘরের দরজায় পুলিশি সেবা পৌঁছে দিচ্ছেন এসপি বিপ্লব কুমার সরকার গোপালগঞ্জে পালিত হলো বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী জীবন নগর উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্স এর সিনিয়র স্টাফ নার্স তহমিনার করোনা পজেটিভ বাগেরহাটে বঙ্গমাতার জন্মদিনে আলোচনা সভা ও শেলাই মেশিন বিতরণ ইবি তরুণ কলাম লেখক ফোরামের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

ভারত সরকারের দেয়া রেলের ১০ ইঞ্জিন পার্বতীপুরে এসে পৌঁছেছে

দিনাজপুর প্রতিনিধিঃ
  • Update Time : বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০
  • ৪০ Time View
বাংলাদেশ রেলওয়েকে ঈদ উপহার হিসেবে দেয়া ১০টি ব্রড গেজ রেল ইঞ্জিন গতকাল  বুধবার পার্বতীপুরে এসে পৌঁছেছে। জ্বালানি তেলবাহী ট্রেনের সাথে যুক্ত হয়ে এসব ইঞ্জিন পার্বতীপুরে এসে পৌঁছার পর এগুলো গ্রহণ করে পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার প্রধান নির্বাহী (সিএক্স) নুর মোহাম্মদ।
এর আগে, দুই দেশের রেলমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রীর মধ্যে ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে এসব ইঞ্জিন হস্তান্তর কার্যক্রম সম্পন্ন হয়। গত সোমবার ভারতের গেঁদে রেল স্টেশন থেকে বাংলাদেশের চুয়াডাঙ্গার দর্শনা জয়নগর চেকপোষ্ট এলাকা দিয়ে দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনে এসে পৌছে ১০টি ব্রডগেজ রেল ইঞ্জিন।
পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার প্রধান নির্বাহী নুর মোহাম্মদ জানান, ভারত সরকার প্রদত্ত ১০ টি লোকোমোটিভের মধ্যে ৮টি ২০১৩ সাল, একটি ২০১৪ সাল ও অপরটি ২০১৫ সালের মডেলের। ইঞ্জিনগুলোর ভারতীয় সিরিজ নম্বর ডাব্লিই ডি এম থ্রি ডি টাইপের লোকো নম্বর- ই সি আর ১১৪৩১, ১১৪৩২, ১১৪৩৩, ১১৪৩৪, ১১৪৩৫, ১১৫৮৭, ইকোর ১১৪৩৬, ১১৪৩৭, ইআর ১১৪০৬ ও ১১৫৭১।
এদিকে, কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার একটি সূত্রে বলা হয়েছে এসব ইঞ্জিন ভারতে রেলের বিভিন্ন রুটে দীর্ঘ ৭, ৬ ও ৫ বছর ধরে ব্যবহার হয়ে আসছিলো। সূত্রটি জানায়, এসব ইঞ্জিন কারখানায় পৌছার পর প্রতিটি ইঞ্জিন পৃথকভাবে যন্ত্রাংশ পরিক্ষা শেষে ট্রায়ালে পাঠানো হবে।
এর আগে নতুন করে বাংলাদেশ রেলওয়ের আদলে রঙ পরিবর্তন ও সিরিজ লেখা হবে। পরে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ব্রডগেজ রেলপথের বিভিন্ন পয়েন্টে পাঠানো হবে বলে কারখানার সূত্রটি উল্লেখ করে।

নিউজটি শেয়ার করুন

posted by: মোঃ জহিরুল ইসলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib