মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ১১:৩৪ পূর্বাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে জয়পুরহাটে স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা গাজীপুরে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হত্যার হুমকি আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রিয় কমিটির সদস্য মনোনীত হলেন ইউপি চেয়ারম্যান বাবু ১৫ নং সাংগঠনিক ওয়ার্ড ত্রি – বার্ষিক সম্মেলন হিলি সীমান্তের “বালুর চর বস্তিটি “যেন মাদকের অভয় আশ্রম মাদকের আখড়া হিসেবে পরিচিত বাগেরহাটে ২ লক্ষাধিক টাকার অবৈধ জাল ভস্মিভূত ফকিরহাটে বিয়ের প্রলোভনে ধর্ষণ, যুবক আটক শরণখোলা উপজেলা পরিষদে উপ নির্বাচনে কাল, কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম বাগেরহাটে সাত কর্মদিবসেই ধর্ষণ মামলার রায় এক ব্যক্তির যাবজ্জীবন নালিতাবাড়ীতে উচ্ছেদ আতঙ্কে ভুগছে এক ভূমিহীন পরিবার

বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হিসাব রক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত স্বচ্ছতা নিয়ে সংশয়

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৯
  • ৮৫ Time View

জেলা প্রতিনিধি,বরগুনা ॥

বরগুনার বেতাগীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হিসাব রক্ষক মো. রফিকুল ইসলামের বিরুদ্ধে দুর্নীতি ও নানা অনিয়মের অভিযোগের ঘটনায় স্ব পদে ও কর্মস্থলে বহাল রেখেই তদন্ত করায় এ তদন্ত কার্যক্রম নিয়ে নানা প্রশ্ন উঠেছে।

জানা গেছে, বামনা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. বশির মিয়াকে প্রধান করে বরগুনা সিভিল সার্জন সিনিয়র স্বাস্থ্য ও শিক্ষা অফিসার মো. ফোরকান মিয়া ও মেডিকেল অফিসার অফ সিভিল সার্জন অফিস মো. হাবীবুর রহমানের সনমন্বয়ে ৩ সদস্য বিশিস্ট একটি তদন্ত কমিটি গঠন করে। ওই কমিটি গত ২৮ জুলাই (রবিবার) সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপস্থিত হয়ে কর্মকর্তা-কর্মচারীদের মৌখিক ও লিখিত বক্তব্য শোনেন। কিন্তু হিসাবরক্ষকের বিরুদ্ধে যাদের অভিযোগ তদন্তের বিষয় তাদের আগাম জানানো হয়নি। ফলে সরকারি কাজে ব্যস্ত থাকায় অনেকেরই উপস্থিতি নিশ্চিত করা যায়নি ভূক্তভোগীদের এমনই অভিযোগ রয়েছে। অথচ হিসাবরক্ষককে ম্যানেজ করে অফিস ফাঁকি দেয়া সদ্য বদলী হওয়া অফিস সহায়ক মো. শহীদুল ইসলাম আগাম জানতে পারে আমতলীতে থেকে এসে তাঁর পক্ষে সাফাই গান। অথচ স্থানীয়রা তখনো জানেন না কিসের তদন্ত।

এতে বিরাজ করে হাসপাতালের কর্মচারিদের মাঝে চাপা ক্ষোভ। এ কারনে তদন্ত কমিটির প্রতি ক্ষুব্দ হয়ে অনেক কর্মকর্তা-কর্মচারী সঠিক বক্তব্য উপস্থাপন না করে দায় এড়িয়ে গেছেন। তারা অভিযোগ করেন, আগে জানতে পারলে অবশ্যই ভাল হতো। তবুও তদন্ত কমিটির প্রতি তাদের আস্থা রয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লে¬ক্সের ক্ষুব্দ একাধিক কর্মকর্তা-কর্মচারীরা আরও অভিযোগ করেন, রফিকুল ইসলাম ২০১৬ সালে যোগদানের পর থেকে কর্মচারীদের জিম্মি করে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের ফাঁকি দিয়ে নানা অনিয়ম করে আসছিল কিন্ত তদন্ত কারী কর্মকর্তাদের সদইচ্ছা থাকার পরেও তাকে স্ব-পদে ও ওই কর্মস্থল রেখে নিরপেক্ষভাবে তদন্ত করা কতটা সম্ভব? তাকে অপসারণ কিংবা বদলী করে তদন্ত করা হলে হাসপাতালের অধীনস্থ কর্মচারিরা নির্ভয়ে সকল প্রশ্নের সদুত্তর দিতে পারতো। ফলে তদন্ত কাজের সঠিক উদ্দেশ্যে কতটা ফলপ্রসু হবে তা নিয়ে যথেষ্ঠ সংশয় থেকে যাচ্ছে ভূক্তভোগীদের।

এ ছাড়াও নাম প্রকাশে অনেচ্ছুক বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্সের এক কর্মচারি জানান, এমন কোন দুর্নীতি ও অনৈতিক কর্মকান্ড নেই যা তিনি করেননি। তবুও অনেকে সরাসরি অভিযোগ করতে সাহস পায়না। এমনকি হাসপাতালের সরকারি কর্মচারী কোয়াটারে না থাকা সত্ত্বেও তার নামে ভুয়া বরাদ্দ দেখিয়ে সরকারের রাজস্ব ফাঁকির অভিযোগ এনে অডিট আপত্তি দিয়ে হয়রানি করে। অন্যান্যদের কাছ থেকেও অডিট আপত্তি নিস্পত্তির নামে প্রচুর অর্থ হাতিয়ে নেয়। আনুসাঙ্গিক খরচের ভুয়া বিল ভাউচার তৈরি ও হাসপাতালের বিভিন্ন উন্নয়মূলক কাজের অর্থআত্মসাত সহ হিসাব রক্ষকের সকল দুর্নীতি ও অনৈতিক কর্মকান্ডের বিষয় তদন্ত কমিটিকে সরাসরি বলা হয়েছে।

তদন্ত কর্মকর্তা বামনা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. বশির মিয়া জানান, পত্রিকায় প্রকাশিত অভিযোগের অনেকটাই সত্যতা মিলেছে। এখনো তদন্ত প্রতিবেদন জমা দেইনি। তবে শীঘ্রই জমা দেবো।

বরগুনা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য ও শিক্ষা অফিসার মো. ফোরকান মিয়া বলেন, হিসাবরক্ষকের বিরুদ্ধে অনেক অভিযোগেরই সত্যতা পাওয়া গেছে। আগে না জানানো হলেও তদন্তে ওই ব্যক্তি কোন প্রভাব বিস্তার করতে পারেনি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্পনা কর্মকর্তা ( ভারপ্রাপ্ত) ডা: মো. শাকিল তানভীর জানান, তদন্ত চলছে। তাই এ মুহুর্তে কোন মন্তব্য করতে চাইনা। এর আগে ২০ জুন (বৃহাস্পতিবার) বরগুনা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শওকত হাচানুর রহমান রিমন হাসপাতাল পরিদর্শনকালে রফিকুল ইসলামের কর্মাকান্ডে অসন্তোষ প্রকাশ করে বিভাগীয় কর্মর্তাদের বিরুদ্ধে তার দেওয়া মামলা তুলে নিয়ে স্বেচ্ছায় বদলী হয়ে যাওয়ার নিদের্শ দেন।

নিউজটি শেয়ার করুন

posted by: সময় সংযোগ টুয়েন্টিফোর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib