মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ১১:৪৮ পূর্বাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে জয়পুরহাটে স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা গাজীপুরে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হত্যার হুমকি আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রিয় কমিটির সদস্য মনোনীত হলেন ইউপি চেয়ারম্যান বাবু ১৫ নং সাংগঠনিক ওয়ার্ড ত্রি – বার্ষিক সম্মেলন হিলি সীমান্তের “বালুর চর বস্তিটি “যেন মাদকের অভয় আশ্রম মাদকের আখড়া হিসেবে পরিচিত বাগেরহাটে ২ লক্ষাধিক টাকার অবৈধ জাল ভস্মিভূত ফকিরহাটে বিয়ের প্রলোভনে ধর্ষণ, যুবক আটক শরণখোলা উপজেলা পরিষদে উপ নির্বাচনে কাল, কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম বাগেরহাটে সাত কর্মদিবসেই ধর্ষণ মামলার রায় এক ব্যক্তির যাবজ্জীবন নালিতাবাড়ীতে উচ্ছেদ আতঙ্কে ভুগছে এক ভূমিহীন পরিবার

বরগুনায় গণহত্যা দিবসে আলোচনা সভা

Reporter Name
  • Update Time : শনিবার, ১ জুন, ২০১৯
  • ৭৪ Time View

জেলা প্রতিনিধি, বরগুনা।।

গত ৩০ মে বৃহস্পতিবার বরগুনা গণহত্যা দিবস উপলক্ষে দেশ এবং সন্তানের জন্য এক পিতার আত্মত্যাগ নিয়ে বরগুনা বধ্যভূমিতে অনুষ্ঠিত হয়েছে এক আলোচনা সভা।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মুক্তিযোদ্ধা সেক্টর কমান্ড ৭১’এর সভাপতি আনোয়ার হোসেন মনোয়ার। বক্তব্য রাখেন, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আবদুল মোতালেব মিয়া, সাবেক সাধারণ সম্পাদক ও অতিরিক্ত পিপি অ্যাডভোকেট আক্তারুজ্জামান বাহাদুর, প্রেসক্লাবের সভাপতি চিত্তরঞ্জন শীল, সিনিঃ সহ-সভাপতি অ্যাডভোকেট গোলাম মোস্তফা কাদের, সুপ্রীম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট হাসান তারেক পলাশসহ অন্যন্যরা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ১৯৭১ সালের ২৯ ও ৩০ মে’র দু’দিনে সংগঠিত হয়েছিলো বরগুনার ইতিহাসের সবচেয়ে বর্বোরচিত কালো ঘটনা। মানুষের জন্য নিরাপদ স্থান বলে বিবেচিত জেলখানাতে হত্যা করা হয়েছিলো বরগুনার অসংখ্য মুক্তিকামী নিরীহ মানুষকে।

তারা আরো বলেন, বরগুনা-১ আসনের ৫ বারের সাংসদ ও মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির বর্তমান সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর বাবা ধৈর্য্যধর দেবনাথ বরগুনা জেলহত্যার মহান শহীদদের ভেতরে অন্যতম একজন। তাঁকে হত্যা করা হয়েছিলো ৩০ মে। সে সময় যারা বেঁচে ফিরেছিলেন তাঁদের কাছ থেকে জানা গিয়েছিলো, জেলখানা থেকে অনেক লোককে ছেড়ে দেয়া হলেও তখনকার তুখোড় ছাত্রনেতা শম্ভু মুক্তিযুদ্ধে গিয়েছিলেন বলে এবং বরগুনা শহরে তাদের বাড়িটি মুক্তিযোদ্ধাদের অস্ত্রাগার হিসেবে ব্যবহৃত হওয়াসহ সেখান থেকে যুদ্ধের বিভিন্ন কর্মকাণ্ড পরিচালিত হওয়ায় তাঁর বাবাকে ছাড়া হয়নি।

বরগুনা জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও অতিরিক্ত পিপি অ্যাডভোকেট আক্তারুজ্জামান বাহাদুর সংক্ষিপ্ত বক্তৃতায় বরগুনাসহ সমগ্র বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদদের নামের তালিকা প্রকাশের দাবি জানান।

শহীদ ধৈর্য্যধর দেবনাথের ছেলে, সাংবাদিক হিমাদ্রি শেখর কেশব এ প্রসঙ্গে বলেন, মুক্তিযোদ্ধা শম্ভুসহ ১২ জন ছাত্রনেতা এবং মুক্তিযোদ্ধার মাথার মূল্য এক সের সের স্বর্ণ ঘোষণা করেছিলেন পাক বাহিনীর মেজর নাদের পারভেজ। তাই মোস্ট ওয়ান্টেড মুক্তিযোদ্ধা শম্ভুকে অনেক চেষ্টা করে ধরতে না পেরে পাক বাহিনী তাঁর বাবাকে ধরে নিয়ে যায়। পরবর্তীতে পাক বাহিনীর মেজর নাদের পারভেজের পক্ষ থেকে তাঁকে শর্ত দেয়া হয়েছিলো, ‘শম্ভুকে আমাদের হাতে তুলে দিন, আমরা আপনাকে ছেড়ে দেবো। কিন্তু তিনি সেই শর্ত মেনে নিতে রাজি হননি। মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে জীবনের সবচাইতে কঠিন পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছিলেন। তখন এক দিকে ছিলো দেশ আর নিজের সন্তান অন্য দিকে মৃত্যু। সেদিন তিনি সেই সংকটময় মূহুর্তে দেশ আর নিজের সন্তানকে নিঃশঙ্ক চিত্তে উপরে তুলে ধরে মেনে নিয়েছিলেন মৃত্যুকে।

এ প্রসঙ্গে বরগুনা-১ আসনের সাংসদ ও মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, ১৯৭১ সালের ২৯ ও ৩০ মে বরগুনার ইতিহাসের সবচেয়ে বর্বরতম কালো অধ্যায় রচিত হয়েছিলো। মুক্তিকামী সাধারণ জনগণকে ধরে নিয়ে এনে তাদেরকে গুলি করে মেরে ফেলা হয়, গুলির পরেও যারা মারা যায়নি পরে তাদেরকে কোদাল ও কুড়াল দিয়ে কুপিয়ে কুপিয়ে মৃত্যু নিশ্চিত করা হয়েছিলো। সেদিনের সে মহান শহীদদের ভেতরে আমার বাবাও ছিলেন। তিনি আমাকে বাঁচাতে এবং দেশের স্বাধীকারের প্রশ্নে নির্ভীক চিত্তে নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন। এটা আমার জন্য যেমন অত্যন্ত গর্বের এবং তেমনি কষ্টের। সেদিন আমার বাবাসহ দেশের স্বাধীকারের আন্দোলনে যাঁরা আত্মত্যাগ করেছেন তাদের প্রতি আমি বিনম্র শ্রদ্ধা জানাই। তিনি আরও বলেন, বরগুনার বধ্যভূমির সংস্কার ও উন্নয়নের লক্ষ্য ইতিমধ্যেই আমার সরকার ৫০ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে। সেখানে প্রয়োজনীয় সংস্কারের জন্য ভবিষ্যতেও আমি যথাযথ পদক্ষেপ নেবো।

নিউজটি শেয়ার করুন

posted by: সময় সংযোগ টুয়েন্টিফোর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib