বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০২:৪৫ পূর্বাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
ঝালকাঠিতে পুলিশের বাধায় যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা পন্ড ঝালকাঠিতে ১৭৮ জেলেকে চাল বিতরণ বিরামপুরে যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ডিমলায় মোটর সাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ৩-যুবক নিহত চুয়াডাঙ্গা পুলিশ অফিস ও জীবননগর থানা পরিদর্শ করলেন অতিরিক্ত ডিআইজি বানারীপাড়ায় জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত বানারীপাড়ায় প্রয়াত মুক্তিযোদ্ধা খালেক মাঝীর সম্পত্তি জালিয়াতির মাধ্যমে জবরদখলের পায়তারা বাগেরহাটে নিষিদ্ধ সুন্দরী কাঠ জব্দ বাগেরহাটে ৩ দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা বাগেরহাটে ৩২০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

নিরাপত্তা বলয়ে ফাঁকা ঢাকা

Reporter Name
  • Update Time : রবিবার, ১১ আগস্ট, ২০১৯
  • ৮২ Time View

রাত পোহালেই ঈদুল আজহা। এ উপলক্ষে ফাঁকা হয়েছে যানজটময় রাজধানী। নাড়ির টানে রাজধানী ছেড়ে কোটির বেশি মানুষ পাড়ি জমিয়েছে গ্রামের বাড়িতে। ফাঁকা রাজধানীর কোথাও যাতে অপরাধ সংঘটিত না হয়, সেজন্য নিরাপত্তা নিশ্চিতে তৎপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

খুন, চুরি, ডাকাতি কিংবা যেকোনো বড় ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। ফাঁকা ঢাকাকে নিরাপদ রাখতে দশ হাজারের বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছে। পাশাপাশি র‌্যাব এপিবিএন সদস্যরাও নিরাপত্তায় থাকছে। ঈদের ছুটি শেষ না হওয়া পর্যন্ত এ সতর্ক অবস্থান বলবৎ থাকবে।

dhaka-faka

এছাড়া রাজধানীর ঈদের জামাতকে ঘিরে নেয়া হয়েছে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা। রাজধানীর ঈদগাহ মাঠগুলোতে জামাত শুরুর আগেই নিরাপত্তা নিশ্চিত করবে ডিএমপি। নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি মাঠে থাকবে র‌্যাব সদস্যরাও। স্ব স্ব এলাকায় থানা পুলিশ ছাড়াও গোয়েন্দাদের নজরদারি বাড়ানো হবে। নিরাপত্তা নিশ্চিদ্র করতে বাড়ানো হবে ‘ইন্টেলিজেন্স পুলিশিং’।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ওবায়দুর রহমান বলেন, ‘ফাঁকা রাজধানীতে ডাকাতি, চুরি, ছিনতাই পুলিশ সদস্যরা কাজ করবেন। আশঙ্কা রয়েছে এমন এলাকাগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। বসানো হয়েছে নিরাপত্তা চৌকি। পাশাপাশি থাকছে টহল পুলিশও।

ঈদে নিরাপত্তা নিশ্চিতে কী ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, জানতে যোগাযোগ করা হলে তেজগাঁওয়ের উপ-কমিশনার (ডিসি) আনিসুর রহমান জাগো নিউজকে বলেন, প্রত্যেকটি থানার ওসিকে নিরাপত্তা বাড়াতে বলা হয়েছে। আমাদের মোবাইল টিম, হুন্ডা পার্টি টহলে সার্বক্ষণিক নিয়োজিত রয়েছে। সাদা পোশাকেও পুলিশ সদস্যরা কাজ করছেন। প্রত্যেকটি বিটের প্রধানকে স্ব স্ব এলাকার নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে থানার ওসিকে ব্রিফ করতে বলা হয়েছে। প্রত্যেকটি এলাকা আলাদাভাবে ঈদ উপলক্ষে ভাগ করে এডিসি ও এসিদের তত্ত্বাবধানে দেখভাল করতে বলা হয়েছে।

dhaka-faka

ঈদ জামাতের নিরাপত্তা সম্পর্কে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ঈদুল আজহার জামাতে আগত মুসল্লীরা জায়নামাজ ও বৃষ্টি হলে ছাতা সাথে নিয়ে ঈদগাহে আসতে পারবেন। এর বাইরে কোনো কিছু সঙ্গে নিয়ে আসা যাবে না। নিরাপত্তার স্বার্থে মুসল্লিদের জায়নামাজ ও ছাতা তল্লাশির পর সেগুলো নিয়ে ঈদগাহে প্রবেশের অনুমতি দেবে পুলিশ। জামাতে দাহ্য পদার্থ থেকে শুরু করে ব্যাগ, ছুরি, দিয়াশলাই নিয়ে আসা যাবে না।

তিনি বলেন, জাতীয় ঈদগাহে ঈদ জামাতকে ঘিরে জাতীয় ঈদগাহ ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ডিএমপি। এর মধ্যে পোশাকধারী পুলিশ, সাদা পোশাকে ডিবি পুলিশ, সোয়াত, সিটিটিসি, বোম্ব ডিসপোজাল ইউনিট, ওয়াচ-টাওয়ার, আর্চওয়ে ও সিসিটিভি মনিটরিং ব্যবস্থা থাকবে। এর মধ্য দিয়েই মুসল্লিদের ঈদ জামাতে প্রবেশ করতে হবে।

ঈদ জামাতে প্রবেশে মানুষের চলাচল নির্বিঘ্ন করতে আব্দুল গণি রোড, দোয়েল চত্বর, মৎসভবন মোড়সহ কয়েকটি বেরিকেড থাকবে। এসব রাস্তা দিয়ে ঈদগাহের দিকে পায়ে হেটে আসতে হবে। এই বেরিকেডের ভেতর ভিভিআইপি ছাড়া কোনো গাড়ি চলাচল করতে পারবে না বলে জানান কমিশনার।

dhaka-faka

তিনি বলেন, সড়কে তল্লাশির পরও ঈদগাহের মেইন গেটে ঢোকার সময় মুসল্লিদের দৈবচয়নের ভিত্তিতে তল্লাশি করা হতে পারে। গোটা এলাকায় সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পুলিশের কন্ট্রোল রুম থেকে এসব ক্যামেরার ফুটেজ রিয়েল টাইম নজরদারি করা হবে।

পুলিশের পাশাপাশি ঈদ নিরাপত্তায় কাজ শুরু করেছে পুলিশের এলিট ফোর্স র‌্যাব। র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেন, ঈদের সময় ঢাকার বিরাট অংশ ফাঁকা হয়ে যায়। ঢাকার এই ফাঁকা বাড়ি, মার্কেট ও ব্যাংকগুলোতে নিরাপত্তার ব্যবস্থা করবে র‌্যাব। এছাড়া চুরি ছিনতাইসহ সব ধরনের অপরাধ রুখতে মাঠে কাজ করবে।

তিনি বলেন, লঞ্চ টার্মিনাল, বাস টার্মিনাল ও রেলকেন্দ্রিক আমাদের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। যেকোনো ধরনের সহযোগিতা করতে আমরা প্রস্তত।

র‌্যাব মহাপরিচালক বলেন, ঈদের জামাতের নিরাপত্তায় ঢাকার ঈদগাহ মাঠে সিসি ক্যামেরা স্থাপনসহ সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

posted by: সময় সংযোগ টুয়েন্টিফোর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib