রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৭:৩৮ পূর্বাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
বানারীপাড়া ৬ মাসের সাজাপ্রাপ্ত আসামী আবুল কালামকে গ্রেপ্তার মুজিব শতবর্ষ উপলক্ষে ময়মনসিংহ সদরে ভূমিহীন ও গৃহহীনদের মাঝে জমি ও গৃহ প্রদান লক্ষ্মীপুরে কাভার্ড ভ্যানের চাপায় সিএনজি চালক নিহত নোয়াখালী সুবর্ণচরে ভূমিহীন, গৃহহীন পরিবারের মাঝে ভূমি ও ঘর প্রদান রাজশাহী বাগমারায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহি ঘৌড়াদৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত চাকুরি প্রত্যাশী শিক্ষার্থীকে বই শুভেচ্ছা উপহার দিলেন এসপি জাহিদুল ইসলাম মির্জাগঞ্জে প্রধানমন্ত্রীর গৃহপ্রদান কার্যক্রম উদ্বোধনে উপভোগ অনুষ্ঠান সাতক্ষীরায় ১১৪৮ ভূমিহীন ও গৃহহীন পরিবার পেলো প্রধানমন্ত্রীর পাকা ঘর পিরোজপুরের স্বরুপকাঠী পৌরসভা নির্বাচনে নৌকার প্রার্থীর সংবাদ সম্মেলন দেশের কোন মানুষ গৃহহীন থাকবে না – হুইপ ইকবালুর রহিম এমপি

তীব্র শীতে রায়পুরে বরজের পান ঝরে যাচ্ছে ,ক্ষতিগ্রস্ত হচ্ছে পান চাষীরা

মোঃ হুমায়ূন কবির, লক্ষ্মীপুর জেলা প্রতিনিধিঃ
  • Update Time : সোমবার, ৪ জানুয়ারী, ২০২১
  • ৪৫ Time View

লক্ষীপুরের রায়পুরে ৬ শতাধিক পান চাষীর দুর্দিন যাচ্ছে। তারা খেয়ে না খেয়ে কোনোভাবে বেঁচে আছে। অথচ শীতের মৌসুমে পান চাষীরা বেশি খুশি থাকার কথা। কিন্তু তীব্র শীতে পান পেকে ঝরে যাওয়ায় চাষীদের মাথায় এখন দারিদ্র্যের খড়গ পড়েছে।রায়পুর  উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় ১০০০একর জমিতে পান চাষ হয়েছে। পান চাষ লাভজনক হওয়া প্রতি বছর পান চাষীর সংখ্যা বাড়তে থাকে। তবে বর্ষার মৌসুমে ছাড়াও অসময়ে ভারী বষর্ণে ও বর্নায় পানের বরজ অনেক  ক্ষতিগ্রস্ত হয়।

উপজেলার ৯নং ইউনিয়নের পূর্ব গাইয়ার চর  গ্রামের পান চাষী ইসমাইল হোসেন রনি বলেন, প্রতিবছর বর্ষায় পানের চাহিদা কম থাকে। তাই ভালো দাম পাওয়া যায় না।আমরা শীতের দিকে চেয়ে  থাকি। শীতে পানের উৎপাদন কম হয়। তাই চাহিদা থাকেবেশি। দামও ভালো পাওয়া যায়। কিন্তু তীব্র শীতে পান পেকে যাওয়ায় ভালো দাম পাওয়ায় যাচ্ছে না।১নং ইউনিয়নের ঝাউডগী গ্রামের মাইনউদ্দিন  বলেন, পান চাষ খুবই পরিশ্রমী কাজ। তবে খুবই লাভজনক। বরজ সরঞ্জামের দাম বেড়ে যাওয়ায় আগের মতো এখন বেশি লাভ হয় না। তিনি আরো বলেন,সরকার যদি পান চাষীদের আর্থিক সুবিধা প্রদান করে তাহলে এই উপজেলায় পান চাষ আরো বৃদ্ধি পাবে। জানা গেছে উপজেলার বেশি পান চাষ হয় ১নং চর আাবাবিল, ২নং চর বংশী, ৩নং মহোনা ও ৯নং দক্ষিণ চর আবাবিল ইউনিয়নে।পানের ব্যবসী মোঃদেলোয়ার হোসেন  চাষ লাভজনক। ধীরে ধীরে এ উপজেলায় পান চাষ জনপ্রিয় হচ্ছে। শীতে পানের চাহিদা বেশি থাকে। কিন্তু পাকা পান ভালো দামে বিক্রি করা যায় না।

রায়পুর উপজেলার কৃষি কর্মকর্তা   জানান,ধীরে ধীরে পান চাষে উৎসাহিত হচ্ছে এ এলাকার চাষীরা। কারণ পান চাষ একটি লাভজনক পেশা। এ উপজেলার উৎপাদিত পান নিজ উপজেলার চাহিদা মিঠিয়ে দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করা হয়ে থাকে। আমরা বিভিন্নভাবে চাষীদের পান চাষে উৎসাহিত করছি। তবে শীতে পানের দাম বেশি থাকলেও তীব্র শীতে পান পেকে ঝরে যায়।পাকা পানের দাম একটু কম থাকে।

নিউজটি শেয়ার করুন

posted by: মোঃ জহিরুল ইসলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib