শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৩:৩৩ পূর্বাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
মৌসুমি বায়ুর প্রভাবে সাগর উত্তাল, বৃদ্ধি পেয়েছে স্বাভাবিক জেয়ারের চেয়ে নদীর পানি ঝালকাঠিতে বিদ্রোহী প্রার্থীর মাইক ভাঙচুর, প্রচারে বাঁধা ও হুমকি ঝালকাঠিতে ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের চেয়ারম্যান প্রার্থীদের নিয়ে জনতার মুখোমুখি অনুষ্ঠান কলারোয়ায় মাদক ব্যবসায়ী চামড়া মনির আটক ভূঞাপুরে দেনার টাকা শোধ করতে না পেরে আত্মহত্যা সুবর্ণচরে বসত ঘরের সামনে গাঁজা চাষ, গাঁজা গাছসহ যুবক গ্রেফতার আত্রাইয়ে গৃহহীনদের জন্য নির্মিত ঘর হস্তান্তর উপলক্ষে প্রস্তুতি মূলক সভা বাগেরহাটে সিনোফার্মের ১৭ হাজার ডোজ টিকা পৌঁছেছে ত্রিশা‌লে ফস‌লের নি‌বিড়তা বৃ‌দ্ধি শীর্ষক কর্মশালা বোররচরকে একটি ডিজিটাল ও আদর্শ ইউনিয়ন হিসেবে গড়ে তুলব- চেয়ারম্যান আজিজ সরকার
সিলেট বিভাগের সকল জেলায় জেলা প্রতিনিধি আবশ্যক। আগ্রহীগন যোগাযোগ করুন somoysongjog24@gmail.com

কলারোয়ার ধানদিয়ায় সখের বশে কবুতর পালনে সাফল্য পেয়েছেন কামরুল

হাবিবুল্লাহ বাহার, সাতক্ষীরা জেলা প্রতিনিধি
  • Update Time : বুধবার, ৯ জুন, ২০২১
  • ২২ Time View
হাঁস-মুরগি ছাগল কিংবা গবাদি পশু পালন করে ব্যাপক সাফল্য অর্জনের কথা অনেক শোনা যায়।তবে কবুতর পালন করে অর্থনৈতিকভাবে সফলতা অর্জন খুব একটা শোনা না গেলেও কলারোয়ারর ধানদিয়া গ্রামের কামরুল ইসলাম এই সাফল্য অর্জন করে দেখিয়েছেন।কমরুল ইসলামকে এলাকায় কবুতরপ্রেমী নামেও বেশ পরিচিত। তার এ কবুতর পালনের সাফল্য দেখে উপজেলার বিভিন্ন এলাকায় আরো বেশ কিছু কবুতরের খামার গড়ে উঠেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, কবুতর খামারটির সুন্দর পরিবেশ। আলাদা আলাদা খাঁচায় বিভিন্ন দেশি-বিদেশি উন্নত জাতের রং-বেরঙের কবুতরগুলোকে খাবার সরবরাহে ব্যস্ত রয়েছে কামরুল ইসলাম। দেশি-বিদেশি কবুতরের মধ্যে- সিরাজি,কালোদম,গ্রীবাজ,ময়ুরপঙ্খ  ইত্যাদি জাতের, নানা রঙের বিভিন্ন জাতের প্রায় ১০০ জোড়া কবুতর রয়েছে কামরুল ইসলামের এই খামারটিতে।
কামরুল ইসলামের সাথে কথা বলে জানা যায়,ছেলেবেলা থেকে তার কবুতর পালনের সখ আর সেই স্বপ্ন থেকেই ২০০০, সালে মাত্র ৩ জোড়া কবুতর দিয়ে তার এই যাত্রা শুরু। তবে প্রথমে শুধু মাত্র শখের বশেই কবুতর পালন শুরু করেছে বলে জানায়। সেই শখ এখন লাভজনক ব্যবসা। বর্তমানে তার খামারে দেশি-বিদেশি বিভিন্ন জাতের প্রায় ১০০ জোড়া কবুতর রয়েছে। প্রতি জোড়া কবুতর প্রতি মাসে এক জোড়া বাচ্চা দেয়।
শুধু তাই নয়, কবুতরের খাবার, ঔষুধ এবং অন্য খরচসহ খামারটির পিছনে প্রতি মাসে ব্যয় প্রায় ৪/৫ হাজার টাকা। আর প্রতি বছরে কবুতর বিক্রি হয় ৮০ হাজার থেকে ১লক্ষ টাকা। খাবারের মধ্যে- গম, ভুট্টা, কলাই, মুসুরি,ধান,সরিষা, মাসকলাই উল্লেখযোগ্য। তবে তার স্ত্রী/কন্যা এই কবুতর পালনে সহযোগিতা করে থাকেন।
কামরুল ইসলাম আরো বলেন, কবুতরের পাশাপাশি তিনি হাঁস, মুরগী ও পালন করেন।তার ৭৫ টি রাজহাঁসের বাচ্চা ও ৫০ টি দেশি মুরগী ও বাচ্চা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

posted by: সময় সংযোগ টুয়েন্টিফোর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib