বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৭:৩২ অপরাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
ময়মনসিংহে আমার এমপির দুই দিন ব্যাপি ওয়ারিয়েন্টেশন অনুষ্ঠিত জেলা পুলিশের পক্ষ থেকে সদ্য ভূমিষ্ঠ ২৪ টি কন্যা শিশুর পরিবারকে পাঠানো হলো ফুল ও নতুন পোশাক বকশীগঞ্জে বসতভিটা ও ফসলি জমি দখলের অভিযোগ ভূক্তভোগী পরিবারের রংপুরে কোভিড প্রচারে স্টেকহোল্ডারদের সাথে বৈঠক অনুষ্ঠিত চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় ভ্রাম্যমাণ অভিযান: ৪ টি ইটভাটা মালিককে ১ লক্ষ ৯০ হাজার টাকা জরিমানা। ভূঞাপুরে ৫ম শ্রেণির ছাত্রীকে শ্লীলতাহানি, অভিযুক্ত গ্রেফতার। রাজশাহী বাগমারায় একজন প্রতিভাবান প্রতিবন্ধীর মানবেতর জীবনযাপন। হিলিতে ১৯০পিছ ফেনসিডিল সহ ২ নারী মাদক কারবারী আটকঃ র‌্যাব ও বন বিভাগের অভিযানে বাঘের চামড়াসহ এক চোরা শিকারি আটক লক্ষ্মীপুরে BRTC অফিসে সাধারন জনগের ভোগান্তির কমন্তি নেই

কলারোয়ার জয়নগরে স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণ।

সাতক্ষীরা জেলা প্রতিনিধিঃ
  • Update Time : শনিবার, ৯ জানুয়ারী, ২০২১
  • ৩৯ Time View
কলারোয়ার জয়নগর ইউনিয়নে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়েছে। শনিবার(৯জানুয়ারি)  সকাল থেকে উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে সরসকাটি ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয় মাঠে বিভিন্ন ওয়ার্ডের এ স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠিত হয়।নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী জয়নগর ইউনিয়নে ৭শত/৭৫০ জনের মধ্যো স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণ করা হবে।
স্মার্টকার্ড বিতরণ উদ্ভোধন করেন ১নং জয়নগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শামছুদ্দিন আল মাছুদ বাবু ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মনোরঞ্জন বিশ্বাস। এ সময় আরও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা জব্বার মোড়ল, ইউপি সদস্য জয়দেব সাহা,ইউপি সদস্য বজলুর রহমান,ইউপি সদস্য মিজানুর রহমান,ইউপি সদস্য আমিরুল ইসলাম,উপজেলা নির্বাচন অফিস সহকারী মামুনুর রশিদ,ডাটা এন্ট্রি অপরেটর রফিকুল ইসলাম,ডাটা এন্ট্রি অপরেটর শফিউল আলম সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।
এবারের স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), পিতা/মাতার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকবে। কার্ডের পেছনে থাকবে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩২ ধরনের তথ্য থাকবে, যা মেশিনে পাঠযোগ্য হবে।
স্মার্ট কার্ডে তিন স্তরে মোট ২৫টি নিরাপত্তা-বৈশিষ্ট্য সংযোজিত রয়েছে। প্রথম স্তরের বৈশিষ্ট্যগুলো খালি চোখে দৃশ্যমান হবে। দ্বিতীয় স্তরের নিরাপত্তা-বৈশিষ্ট্যগুলো দেখার জন্য যন্ত্রের প্রয়োজন হবে। তৃতীয় স্তরের নিরাপত্তা-বৈশিষ্ট্য দেখতে ল্যাবরেটরিতে ফরেনসিক টেস্টের প্রয়োজন হবে।
নির্বাচন কমিশনের সঙ্গে চুক্তির মাধ্যমে কোনো প্রতিষ্ঠান ব্যক্তির পরিচয়পত্রের তথ্যের সত্যতা যাচাই করতে পারবে। ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র কাজে লাগবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকেটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ সহ নানা ধরণের সেবা পাওয়া সম্ভব স্মার্ট জাতীয় পরিচয় থেকে।

নিউজটি শেয়ার করুন

posted by: মোঃ জহিরুল ইসলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib