সোমবার, ১৩ জুলাই ২০২০, ০৫:২২ অপরাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
মিথ্যা মামলায় বন্দি জবি শিক্ষার্থীর মুক্তির দাবিতে সহপাঠীদের অনলাইন এক্টিভিটি দিনাজপুরের হিলি স্থল বন্দরে মসলা জাতীয় পন‍্য আমদানী বৃদ্ধি পাওয়ায় দাম কমেছে স্থানীয় বাজারে সমুদ্রের গ্রাসে কুয়াকাটার সৈকত রাণীনগরে স্ত্রী হত্যার ঘটনায় মামলা দায়ের নওগাঁয় আরও ২ জন আক্রান্ত মোট আক্রান্ত ৬৭৬ জন তালতলীতে পূর্ণাঙ্গ স্বাস্থ্য কমপ্লেক্সের দাবীতে  একযোগে উপজেলার ১৩ বাজারে মানববন্ধন তালতলীতে সমাজ সেবা অফিসের কম্পিউটার অপারেটর আটক কাউখালী উপজেলা নির্বাহী অফিসার মোছা. খালেদা খাতুন রেখা করোনায় আক্রান্ত ৯ জন শিক্ষক অবৈধ ভাবে সরকারের লাখ লাখ টাকা আত্মসাৎ করে নথিপত্র গায়েব ত্রিশাল বিদ্যুৎ অফিসে বঙ্গবন্ধু’র নাম ভুল

করোনার মরণ নিত্য : তবু আশা বেঁধে রাখি

মকবুল হোসাইন, ডিআইইউ প্রিতিনিধি:
  • Update Time : শুক্রবার, ১২ জুন, ২০২০
  • ৩৬১ Time View
মানুষের অসাধ্য কিছু নেই , প্রয়োজন শুধু যথাযথ উদ্যোগ এবং পরিকল্পনাগুলো সুষ্ঠু বাস্তবায়ন। বিখ্যাত দার্শনিক মাওলানা রুমির একটি বিশেষ উক্তি “তোমার জন্ম হয়েছে পাখা নিয়ে উড়বার ক্ষমতা তোমার আছে , তার পর ও খোঁড়া হয়ে থাকো কেন?” শক্তির সঞ্চার করতে হবে নব উম্মাদনায় এগিয়ে চলতে হবে । সময়ের আলোকে প্রকৃতি এবং প্রাকৃতিক পরিবেশ নিয়ে আমাদের নতুন করে ভাবতে হবে কিভাবে প্রকৃতির সঙ্গে সহবস্থান নিশ্চিত করে চলা যায়।
 এই দুর্যোগ আর দুর্বিপাকে রবীন্দ্রনাথের কথা খুব মনে পড়ে জীবনের সকল দুঃখ কষ্টের মধ্যে আশার সঞ্চার করে গেছেন , যেন মানুষ খুঁজে পায় মুক্তির মহানন্দ আর তাই তিনি লিখেছেন ,” আছে দুঃখ, আছে মৃত্যু, বিরহদহন লাগে। তবু শান্তি, তবু আনন্দ, তবু অনন্ত জাগে”।
মানুষ তার সর্বাত্নক চেষ্টাতে এই দুর্যোগ কাটিয়ে উঠতে সক্ষম হবে এটা নিয়ে আশার সঞ্চার হয় বড় কথা। আর্থিক জীবন কাটাতে গিয়ে আমরা শুধু ভোগ বিলাসিতায়  মগ্ন হবো না, জীবনের মানে কে অর্থবহ গড়ে তুলবো ‌।
এই সিদ্ধান্তের শুরু আজ থেকেই হোক আমাদের।
এই মহামারীর পর নিশ্চিতভাবে বৈশ্বিক এক মহামন্দা অপেক্ষা করছে, সঙ্গে থাকবে আপনজন হারানোর বেদনা এসব শোককে শক্তিতে রূপান্তরিত করে আমাদের কাজে লাগাতে হবে। কে কিভাবে আগামীর নির্মাণে ভূমিকা পালন করবে পরিকল্পনা করতে হবে। তাছাড়া ও মন্দার কবলে পড়ে যে ব্যাপকহারে বেকারত্বের কবলে পড়ার সম্ভাবনা থাকতে পারে এর ফলে সম্ভাব্য যেসব অপরাধ তৎপরতা আবার নতুন করে মাথাচাড়া দিয়ে উঠতে পারে এসব কিছু নিয়ে এখন থেকেই ভাবতে হবে।
সর্বোপরি, এই বৈশ্বিক মন্দা থেকে উত্তরন পেতে হলে প্রয়োজন হবে সবার সম্মিলিত অংশগ্রহণ। এখানে আমাদের জন্য থাকবে বিশেষ সুযোগ। যখন আমরা নতুন করে সবকিছু শুরু করবো তখন আমরা যদি আমাদের দক্ষতার ছাপ রাখতে পারি তাহলে নিজেদের দাঁড় করাতে পারবো এক অন্যান্য উচ্চতায়।তাই হতাশ নয় আজকের এই আমাবস্যা  এক সময় কেটে যাবে শুরু হবে আর এক নতুন প্রভাত, এই আশায় মোরা বুক বেঁধে রাখি!

নিউজটি শেয়ার করুন

posted by: মোঃ জহিরুল ইসলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib