শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৮:২৪ অপরাহ্ন
মুজিব বর্ষ
শিরোনাম :
ফ্রান্সে মহানবীকে নিয়ে ব্যঙ্গচিত্র প্রর্দশনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত বিশ্বনবী মোহাম্মদ (সাঃ)কে অবমাননার প্রতিবাদে সুবর্ণচরে ধর্মপ্রাণ মুসল্লিদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত ত্রিশালে খেলাফত যুব মজলিসের বিক্ষোভ মিছিল মহানবী (সঃ)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে চিতলমারীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ বিরামপুর দিওড় ইউনিয়নে মসজিদে টাইলস দিলেন সমাজ সেবক আঃ মালেক মন্ডল ফ্রান্সে মহানবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে পিরোজপুরের কাউখালীতে মানববন্ধন ফ্রান্সে বিশ্ব নবী মুহাম্মদ (সাঃ) ব্যাঙ্গচিত্র প্রতিবাদে পঞ্চগড়ে বিক্ষোভ রংপুরে নারী ও মেয়েদের অধিকার সুরক্ষাকারীদের প্রশিক্ষণ শুরু তালতলীতে সংযোগ ব্রিজটির বেহাল দশা, ভোগান্তিতে এলাকাবাসী রংপুরে নিয়ম নীতিমালা ভঙ্গ করে বোরিং লাইসেন্স নেওয়ার অভিযোগ উঠেছে

আমতলী একে স্কুল – তালুকদার বাজার – গাজীপুর সড়কে খানাখন্দ, লক্ষাধীক মানুষের দূর্ভোগ

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯
  • ১৭৩ Time View

জেলা প্রতিনিধি, বরগুনা।।

বরগুনার আমতলী একে স্কুল-তালুকদার বাজার-গাজীপুর সড়ক খানাখন্দে ভরপুর। গত তিন বছর ধরে এ অবস্থায় পরে থাকলেও সংস্কারের উদ্যোগ নিচ্ছে না স্থানীয় প্রকৌশলী বিভাগ। এতে দুর্ভোগে পরেছে লক্ষাধীক মানুষ। সড়কের বেহাল অবস্থার কারনে প্রায়ই ঘটে দুর্ঘটনা। দ্রুত সড়কটি সংস্কারের দাবী জানিয়েছেন ভুক্তভোগীরা।

উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অফিস সূত্রে জানাগেছে, আমতলী পৌর শহর থেকে শুরু করে গাজীপুর পর্যন্ত ১২.৩৫ কিলোমিটার পাকা সড়ক। ২০১৪ সালে ওই সড়কের ৩.৯০ কিলোমিটার স্থানীয় প্রকেীশল বিভাগ সংস্কার করে। নি¤œমানের কাজ করায় সংস্কারের দুই বছরের মাথায় সড়কটি খানাখন্দে পরিনত হয়েছে। ২০১৬ সালে ওই সড়কের বাকী ৩.২৫ কিলোমিটার সংস্কার করা হয়। এ অংশটি খানাখন্দে ভরে গেছে। এ সড়ক সংলগ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, বকুলনেছা মহিলা কলেজ, একে মডেল সরকারী মাধ্যমিক বিদ্যালয়, তালুকদার বাজার মাদ্রাসা, পূর্ব চাওড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, পাতাকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয় ও চন্দ্রা টেকনিক্যাল কলেজ রয়েছে। ওই প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীসহ চাওড়া, হলদিয়া, আঠারোগাছিয়া, কুকুয়া ইউনিয়ন ও আমতলী পৌরসভার প্রায় লক্ষাধীক মানুষ যাতায়াত করে। প্রতিদিন প্রায় বিশ হাজার মানুষের যাতায়াত এ সড়কটি দিয়ে। ব্যস্ততম এ সড়কটি খানাখন্দে ভরপুর হয়ে যাওয়ায় মানুষের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। সড়ক দিয়ে ঠিমকত যানবাহন চলাচল করতে পারে না। ব্যবসায়ের তিনটি প্রাণ কেন্দ্র আমতলী বাজার, তালুকদার বাজার ও গাজীপুর বন্দরে পন্য পরিরহনে এ সড়কটি ব্যবহার করতে হয়। সড়কটির বেহাল অবস্থার কারনে পন্য পরিবহন করতে সমস্যা হচ্ছে। সড়কের দুরাবস্থার কারনে প্রায় ঘটে দূর্ঘটনা। তাই দ্রুত সড়কটি সংস্কারের দাবী জানিয়েছেন ভুক্তভোগীরা।

সরেজমিনে ঘুরে দেখাগেছে, আমতলী একে স্কুল থেকে শেখ হাসিনা টেকনিক্যাল কলেজ পর্যন্ত এক কিলোমিটার সড়কে প্রায় দুই শতাধিক খানাখন্দ রয়েছে। প্রতি ৫০ মিটার অন্তর অন্তর খানাখন্দ। গাড়ী খানাখন্দে পরলে উঠতে সমস্যা হচ্ছে।

আমতলী কালীবাড়ী গ্রামের মোঃ মেহেদী হাসান রাকিব ও মোঃ হাফিজুর রহমান বলেন, গত তিন বছর ধরে সড়কটি খানাখন্দে ভরে আছে। কেউ এ সড়কটি সংস্কারের উদ্যোগ নিচ্ছে না। সড়কটি সংকার না করায় প্রায়ই ঘটে দূর্ঘটনা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দ্রুত সড়কটি সংস্কারের দাবী জানাই।

আমতলীএ,কে মডেল সরকারী মাধ্যমিক বিবদ্যালয়ের ছাত্রী ফারজানা, সোনিয়া ও নাহিদা বলেন – তালুকদার বাজার থেকে স্কুলে আসতে অনেক সময় লাগে ও ভয় লাগে যেন যেকোন মূহুর্তে গাড়ি উল্টে গিয়ে দূর্ঘটনা ঘটতে পারে এবং মানুষ হতাহত হতে পারে। তাই দ্রুত সংকারের দাবী করছি।

বকুলনেছা মহিলা কলেজের শিক্ষার্থী সারমিন, শিরিনা, ফারিয়া ও মাহফুজা বলেন- গাজীপুর বন্দর থেকে এ সড়কটি দিয়ে প্রতিদিন কলেজ আসতে হয়। সড়কের বেহাল অবস্থার কারনে কলেজে আসতে খুব সমস্যা হচ্ছে। দ্রুত রাস্তাটি সংস্কারের দাবী জানাই।

বে-সরকারী সংস্থা সুশীলনের স্টোর কিপার মোঃ বশির মৃধা বলেন, গুরুত্বপূর্ণ এই সড়কটি খানাখন্দে ভয়ে থাকায় যানবাহনসহ মানুষের চলাচলের সমস্যা হচ্ছে। দ্রুত সড়কটি সংস্কার করা প্রয়োজন।

পূর্ব চাওড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ মামুন অর রশিদ বলেন, সড়কটি খানাখন্দে ভরে থাকায় স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীসহ উপজেলা শহর মুখী মানুষের যাতায়াতে খুব সমস্যা হয়। বছরের পর বছর সড়কটি এ অবস্থায় পড়ে থাকলেও কেউ সড়কটি মেরামতের উদ্যোগ নিচ্ছে না। অতিসত্ত্বর উপজেলা পরিষদ ও  প্রশাসনের কাছে এ সমস্যার সমাধান চাই।

গাজীপুর  বন্দরের বাসিন্দা ও উত্তর সোনাখালী স্কুল এ্যান্ড কলেজের প্রভাষক মোঃ গোলাম গাউস বলেন- পাবলিক পরীক্ষা চলাকালীন সময়ে আমাদের আমতলীতে পরীক্ষার পরিদর্শক হিসাবে আসতে হয়। এভাবে খানাখন্দ থাকলে আমাদের যাতাযাতে সমস্যা হয়। অতিসত্ত্বর উপজেলা পরিষদ ও  প্রশাসনের কাছে এ সমস্যার সমাধান চাই।

চাওড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আখতারুজ্জামান বাদল খান বলেন- রাস্তা সংস্কারের প্রকল্প আমতলী উপজেলা প্রকৌশলী অফিসে দেওয়া হয়েছে। তারা দ্রুত পদক্ষেপ গ্রহণ করবে বলে আশ্বাস দিয়েছে।

আমতলী উপজেলা প্রকৌশলী মোঃ নজরুল ইসলাম বলেন, ৭ টন ওজনের ধারন ক্ষমতার সড়ক দিয়ে ২০ টন ওজনের গাড়ী চলে। ভারী গাড়ী চলায় সড়কটি খানাখন্দে পরিনত হয়েছে। তিনি আরো বলেন,প্রতি চার বছরের মাথায় সড়ক সংস্কারের আওতায় আসবে। সে হিসেবে ওই সড়ক সংস্কারের প্রকল্প দিয়েছি এবং সেটি রাস্তা রক্ষণাবেক্ষনের জন্য প্রাকাল্লন গৃহীত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

posted by: সময় সংযোগ টুয়েন্টিফোর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Copyright © by somoy songjog 24 | Developed by Md. Rajib